Saturday, May 28, 2011

অচীন দেশের চেনা মানুষ

সাধারন মানুষ তার ভাল লাগা, মন্দ লাগা, ত্রুটি-বিচ্যুতি গুলো ঢেকে রাখতে পারেনা। সহজেই তাদের বোঝা যায়। আর কুটিল মানুষগুলো ঠিকই নিজেকে লুকিয়ে রাখতে পারে। সে অন্যদের বুঝতে পারে, তাই তাদের ভাল লাগাকে কাজে লাগায় আর মন্দ লাগা গুলো থেকে নিজেকে গুটিয়ে রেখে সুবিধা আদায় করে নেয়। এটা অনেকটাই অভিনয়। বাড়তি বিনয় এই কুটিলতার লক্ষন। বিনয়ী লোকদের কাছ থেকে সাবধানে থাকা উচিত।

সাধারন মানুষের মনে অভিযোগ অনেক, তারা তাদের সব অপছন্দগুলোই অভিযোগ কিংবা রাগ ঝেড়ে প্রকাশ করে। কিন্তু কিছু লোকজনকে খেয়াল করলে দেখা যাবে, কিছুতেই এরা রাগে না। বরং যে যেমন ঠিক তার সাথে তেমন করে আচরন করার চেষ্টা করে। অভিযোগ প্রকাশ করেনা। এরা সত্যিই অনেক জটিল প্রকৃতির মানুষ। শত্রুকে যখন চেনা যায় তখন তার কাছ থেকে দুরে থাকা সহজ হয়, আবার বন্ধুকে যখন চেনা যায় তার কাছ থেকে বন্ধুত্বের দাবীগুলো আদায় করে নেয়া যায়। কিন্তু আলোচিত কুটিল লোক বন্ধু না শত্রু কিছুই বোঝা যায় না। অনেকটা ক্যামোফ্ল্যাজ নিয়ে এগোয়। তারা সহজেই অন্যকে ঘায়েল করতে পারে।

এদেরকে নিজেদের প্রয়োজনেই কুটিল হতে হয়। এদের বেশিরভাগই নিম্ন মধ্যবিত্ত সমাজের বাসিন্দা, সামাজিক স্তর বিন্যাসে এমন একটা অবস্থানে তাদের বাস যেখানে সম্মান হারানোর ভয় আছে আবার সত্যিকার অর্থে তাদের কোন সম্মানও নেই। একটা ভয়ংকর রুদ্ধ সামাজিক অবস্থানে থেকে টিকে থাকার চেষ্টাতে তারা ধীরে ধীরে এমনটি হয়ে যায়। তারা টিকে থাকতে চায়।

নিম্ন মধ্যবিত্ত শ্রেনীটি এমন যে, তা নিম্নবিত্তের মত মৌলিক অধিকার থেকে বঞ্চিত নয়, আবার মধ্যবিত্তের মত সামাজিক স্বিকৃতীও তাদের নেই। তাদের কোন বন্ধু থাকেনা, থাকলেও সবচেয়ে পরিশ্রমী এই সামাজিক শ্রেনীটি তাদের বন্ধুত্ব সমাজের অন্য শ্রেনীর মত বন্ধুত্বের রূপ দিতে পারেনা।

আমি জানি আমি এ ধরনেরই একজন কুটিল মানুষ। আমার কাছ থেকে সবাইকে সাবধান থাকার জন্য অনুরোধ করছি। আমি জানি আমি কারো বন্ধু হবার যোগ্যতা রাখিনা। তাই আমার জানামতে আমার কোন বন্ধু নেই। আমি সত্যিই একজন কুটিল মানুষ, যারা আমাকে বন্ধু হিসেবে ভালবাসে, আমি জানি তারা বোকার স্বর্গে আছে। আমি যেটা জানি তা হচ্ছে আমাকে টিকে থাকতে হবে এই পৃথিবীতে। তাই নিজের ভাল লাগা আর মন্দ লাগা গুলোকে লুকিয়ে রাখি। বরং অন্যের ভাললাগাকে নিজের ভাললাগা বলে উপস্থাপন করি, মন্দ যেন কিছুতেই লাগেনা। শুনে মনে হবে যেন এ অবারিত উদারতা, কিন্তু না, সত্যি হচ্ছে আমার ভাল লাগাগুলো সাধারন রূচির এত নিচে তা উর্দ্ধতন শ্রেনীর মানুষের কাছে বিরক্তিকর আর কুরূচীপূর্ন। তাই সবগুলো সুযোগকে হাতে রেখে লড়াই করছি।

No comments: